রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

একাদশে ভর্তির সুযোগ পেলেন ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৬, ২৩ জুন ২০২৪

একাদশে ভর্তির সুযোগ পেলেন ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। প্রথম ধাপের ফলাফলে ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী কলেজ সিলেকশন পেয়েছেন বলে জানা গেছে। রবিবার রাত ৮টায় একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে (https://xiclassadmission.gov.bd/) এ ফল প্রকাশ করা হয়। তবে গত রাত ১০ টা পর্যন্ত অনেক ভর্তিচ্ছু এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি বলে জানিয়েছেন। 

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, অনেক আবেদনকারী শুধুমাত্র পাঁচটি কলেজ চয়েস দিয়েছে। ফলে তাদের অনেকে প্রথম ধাপে কলেজ সিলেকশন পায়নি। এসব ভর্তিচ্ছুকে ফের আবেদন করতে হবে বলে জানান তিনি।

তপন কুমার জানান, শিক্ষার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করতে না পারলেও তাদের ফল মোবাইল এসএমএসের মাধ্যমে পেয়েছে। তিনি বলেন, ১৩ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য আবেদন করেছিলেন, তাদের মধ্যে ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির সুযোগ পেয়েছেন। তিনি বলেন, জিপিএ ৫ পেয়েও প্রায় সাড়ে ৭ হাজার ভর্তিচ্ছু কোনো কলেজে ভর্তির সুযোগ পাননি। এদের দ্বিতীয় ধাপে আবেদন করার পরামর্শ দেন চেয়ারম্যান।

ভর্তি নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে ২৯ জুন। দ্বিতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৩০ জুন; যা চলবে ২ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপে আবেদনকৃত শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে ৪ জুলাই। একই দিন পছন্দক্রম অনুযায়ী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে।

দ্বিতীয় ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন শুরু হবে ৫ জুলাই; যা চলবে ৮ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৯ জুলাই; চলবে ১০ জুলাই পর্যন্ত।

তৃতীয় ধাপের ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে। সব ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই। ভর্তি কার্যক্রম চলবে ১০ দিন। অর্থাৎ ২৫ জুলাই একাদশ শ্রেণির ভর্তি শেষ হবে। ক্লাস শুরু হবে ৩০ জুলাই।