শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিয়া রহমান মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৪, ২৩ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিয়া রহমান মারা গেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান (৬০) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২৩ মার্চ, শনিবার ভোরে চারটার দিকে হৃদ্‌রোগে আক্রান্ত হন জিয়া রহমান। রাজধানীর ল্যাব এইড হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় তিন দশকের চাকরিজীবনে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন জিয়া রহমান। আওয়ামীপন্থী শিক্ষকনেতা হিসেবে তিনি পরিচিত ছিলেন। ২০২২ সালের জানুয়ারিতে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন।

জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মুনীর চৌধুরী ভবনে থাকতেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান গণমাধ্যমকে বলেন, শনিবার রাত  সাড়ে তিনটার পর তিনি মৃত্যুবরণ করেছেন। সংশ্লিষ্ট ডাক্তার মৃত্যুর কারণ হিসেবে হার্ট অ্যাটাকের বিষয়টি নিশ্চিত করেছেন। নিজ বাসাতে হার্ট অ্যাটাক করা জিয়া রহমানকে হাসপাতালে আনার আগেই মৃত্যু হয় বলেও জানান প্রক্টর মাকসুদুর রহমান।

জিয়া রহমানের মৃত্যুর খবর পেয়ে ল্যাবএইড হাসপাতালে ভিড় করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এএসএম মাকসুদ কামালও হাসপাতালে ছুটে যান।

এজেড