মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

‘দেশটা তোমার বাপের নাকি’ গান গাওয়ায় ভারতে শিল্পী গ্রেফতার

ক্যাম্পাস বাংলা ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ২ সেপ্টেম্বর ২০২৪

‘দেশটা তোমার বাপের নাকি’ গান গাওয়ায় ভারতে শিল্পী গ্রেফতার

ছাত্র-জনতার আন্দোলনের সময় তুমুল জনপ্রিয়তা পায় ‘দেশটা তোমার বাপের নাকি’ শিরোনামের গান। আর এই গানটির আদলে গান গেয়ে ভারতে গ্রেফতার হয়েছেন এক শিল্পী। আলতাফ হোসেন নামের ওই শিল্পী ও ইউটিউবারকে গত রোববার (১ সেপ্টেম্বর) গ্রেফতার করেছে আসাম পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আলতাফ আসামের ধুবরি জেলার বাসিন্দা। তিনি বিহু গানের বিতর্কিত সংস্করণ গাওয়ার জন্য পরিচিত।

সম্প্রতি বাংলাদেশের ছাত্র-আন্দোলনের সময় জনপ্রিয়তা পাওয়া ‘দেশটা তোমার বাপের নাকি’ গানের আদলে একটি গান করেছিলেন আলতাফ হোসেন। সেই গানের জন্যই তাকে গ্রেফতার করেছে পুলিশ।

গানটির মাধ্যমে আসামের জাতিগত সম্প্রদায়গুলোর মধ্যে শত্রুতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে আলতাফের বিরুদ্ধে। বাংলাদেশে ‘দেশটা তোমার বাপের নাকি’ গানের কথা লিখেছিলেন ইথুন বাবু, কণ্ঠ দেন মৌসুমী চৌধুরী।

প্রতিবেদন বলছে, আলতাফের গানের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েক হাজারবার দেখা হয়েছে। তবে সেই গানের তীব্র সমালোচনা করেছে স্থানীয় বিভিন্ন জাতি গোষ্ঠী।

বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও। জনগণকে অসমীয়া সম্প্রদায়ের সামাজিক নিয়মকানুন মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

 

#এসএন