বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

| ৪ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

দাবি আদায়ে শিক্ষা ভবনে দুই সংগঠনের কর্মসূচি, উত্তেজনা-হাতাহাতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০২৪

দাবি আদায়ে শিক্ষা ভবনে দুই সংগঠনের কর্মসূচি, উত্তেজনা-হাতাহাতি

শিক্ষাভবনে দাবি আদায়ের জন্য ১৭ সেপ্টেম্বর, মঙ্গলবার দুই গ্রুপ কর্মসূচি পালনকালে অবস্থান নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। এই উত্তেজনা একসময় রুপ নেয় হাতাহাতিতে। ‘এক দফা এক দাবি, এন্ট্রিপদ নবম গ্রেডে ধরে চারস্তরীয় একাডেমি পদসোপান চাই’ এমন ব্যানারে একটি গ্রুপ আর বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সরকারি কর্মকর্তা- কর্মচারী কল্যাণ পরিষদের ব্যানারে আরেকটি গ্রুপ নিজেদের দাবি আদায়ের জন্য অবস্থান মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরে অবস্থান নেয়। পরে তাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয় এবং হাতাহাতি হতে দেখা যায়।

তথ্যমতে, ‘জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার’ পদে শতভাগ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের পদায়নসহ সাত দফা দাবিতে সকাল ৯টা থেকে শিক্ষাভবনে অবস্থান নেন সারা দেশের মাধ্যমিক উপজেলা শিক্ষা কর্মকর্তারা। তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলেন।

বেলা সাড়ে ১১টার দিকে সেখানে আসেন ৩৫তম থেকে ৪১তম বিসিএসে নন-ক্যাডার থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের একটি গ্রুপ। তারা মিছিল নিয়ে শিক্ষাভবনে প্রদক্ষিণ করতে শুরু করেন। একপর্যায়ে মাধ্যমিক শিক্ষা অফিসারদের কর্মসূচির মধ্যেও ঢুকে পড়েন এবং তাদের বিরুদ্ধে স্লোগান দেওয়া শুরু করেন। একপর্যায়ে দুই পক্ষ হাতাহাতিতে জড়ায়।  

মাধ্যমিক শিক্ষা অফিসার কল্যাণ সমিতির সভাপতি মো. লিয়াকত আলী এ প্রসঙ্গে বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টি করে স্কুল শিক্ষকরা। এ নিয়ে মাউশির মহাপরিচালকের কাছে অভিযোগ দিয়েছি। এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

অন্যদিকে, মাধ্যমিক শিক্ষকরা বলেন, আমরা কারো ওপর হামলা করিনি। সরকারি মাধ্যমিক শিক্ষকরা মিছিল করার সময় উপজেলা শিক্ষা অফিসাররা ব্যানার ধরে তারা টানাটানি করেছে। 

শিক্ষাভবনে এসে এমন হাতাহাতিতে জড়ানোর ঘটনা তদন্ত করে জড়িতদের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক এ বি এম রেজাউল করীম।