শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শীতকালে গেঁটে বাত কমায় যে মসলা

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৮:৪১, ৩০ নভেম্বর ২০২৩

শীতকালে গেঁটে বাত কমায় যে মসলা

ছবি- প্রতীকী

শীতকালে দেহের ব্যথা-যন্ত্রণা বেড়ে যায়। বিশেষ করে বাতের ব্যথা বা গেঁটে বাত। গেঁটে বাত গাউট নামেও পরিচিত। এই বাতের ব্যথা ও শীতকালে শরীরের জয়েন্টের ব্যথা নিরাময়ে দারুণ ভূমিকা পালন করে হলুদ। এই মসলার গুণাগুণ অনন্য। গবেষকরা বলছেন, ক্যান্সার প্রতিরোধেও হলুদ কার্যকরী। কাঁচা হলুদ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। গুল্মজাতীয় মসলা হলুদে রয়েছে ক্যালরি, প্রোটিন, শর্করা, আঁশ, সুগার, আয়রন, পটাসিয়াম প্রভৃতি।

কাঁচা হলুদের উপকারিতা

— কাঁচা হলুদে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান আর্থ্রাইটিস দূরে রাখে। ওজন বৃদ্ধি ও পুষ্টিহীনতাজনিত কারণে দেহের জয়েন্টে জয়েন্টে আর্থ্রাইটিসের ব্যথা হয়। কাঁচা হলুদ বেটে নিয়ে কুসুম গরম পানিতে গুলিয়ে খান। ব্যথা কমে যাবে।

— গবেষকরা বলছেন, কাঁচালুদ খেলে পরিপাকতন্ত্র শক্তিশালকরে। কাজেই, পাকস্থলীর শক্তি বৃদ্ধিতে কাঁচা হলুদ খুবই কার্যকরী।

— গবেষণায় দেখা গেছে, কাঁচা হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তকণিকা নিরাপদ রাখে। ফলে এটি নানা ধরণের ক্যান্সারের ঝুঁকি কমায়।

— ত্বকের বলিরেখা, বয়সের ছাপসহ ত্বকের যেকোনো ধরণের সংক্রমণ নিরাময়ে কাঁচা হলুদ খুবই কার্যকরী। এছাড়া মুখের তৈলাক্ত ভাব দূর করে।

কীভাবে খাবেন হলুদ

পুষ্টিবিদরা বলছেন, বাজারের গুঁড়া হলুদে ক্ষতিকর ও রাসায়নিক উপাদান মেশানো থাকতে পারে। কাঁচা হলুদ খুবই নিরাপদ। প্রয়োজনে কাঁচা হলুদ শুকিয়ে সংরক্ষণ করুন। তথসূত্র: হেলথ লাইন।