শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

গাজায় মহামারীর শঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারী

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৬:০৬, ২০ ডিসেম্বর ২০২৩

গাজায় মহামারীর শঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারী

ছবি- সংগ্রহিত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে টানা আড়াই মাস ধরে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। আগ্রাসী হামলায় এখন পর্যন্ত ১৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নারী-শিশু ও সাধারণ মানুষ নিহত হয়েছেন। ইসরাইলি আগ্রাসনের জেরে গাজায় মহামারী হানা দিতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের দাবি, ইসরাইলি হামলায় ভূখণ্ডটি মানবিক সংকটের মুখে পড়েছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) গাজা নিয়ে হুশিয়ারি উচ্চারণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, অবনতিশীল পরিস্থিতির মধ্যে মহামারির ব্যাপক ঝুঁকির মুখে রয়েছে গাজা। যুদ্ধবিরতি ছাড়া এই শঙ্কার দূর হওয়ার কোনো উপায় নেই।

ডব্লিউএইচওর মুখপাত্র মার্গারেট হ্যারিস তুর্কি গণমাধ্যম আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘(গাজায়) মহামারির বিশাল ঝুঁকি রয়েছে। এবং আমরা ইতোমধ্যে এর প্রমাণ দেখতে পাচ্ছি। আমাদের যুদ্ধবিরতি দরকার।’

তিনি আরও বলেন, অবশ্যই (গাজার) মানুষ ঘুমাতে পারছে না। এবং এটি মানুষের ইমিউন সিস্টেমের (রোগ প্রতিরোধ ক্ষমতার) ক্ষতি করে। মানুষ আতঙ্কিত। তারা জানে না কী হতে চলেছে। গাজায় কোনো নিরাপদ স্থান নেই এবং লোকেরা আহত হলে হাসপাতালেও যেতে পারেন না।