শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

অনুদানের টাকা সচ্ছতার সঙ্গে খরচের আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১২, ২৫ জুন ২০২৪

অনুদানের টাকা সচ্ছতার সঙ্গে খরচের আহ্বান শিক্ষামন্ত্রীর

শিক্ষাখাতের উন্নয়নে দেয়া অনুদানের অর্থ স্বচ্ছতার সঙ্গে খরচের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। একইসঙ্গে শুধুমাত্র আনুষ্ঠানিকতার নামে প্রশিক্ষণ কিংবা কর্মশালা না করার জন্যও পরামর্শ দিয়েছেন মন্ত্রী। ২৫ জুন, মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস স্কিমের ওয়ার্কশপে শিক্ষামন্ত্রী এ পরামর্শ দেন। 

মন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায় সরকারি অনেক প্রকল্প অর্থবছর শেষ হওয়ার আগে শুধু আনুষ্ঠানিকতা করে খরচ দেখানোর চেষ্টা কওে, এটা দুঃখজনক। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া অনুদান সঠিকভাবে ব্যবহার করতে হবে। কোথায় কিভাবে খরচ হচ্ছে সেটাও স¦চ্ছ হিসেব রাখতে হবে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বেগম শামসুন নাহার শিক্ষাখাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা উদ্যোগের কথা তুলে ধরে বলেন, শিক্ষাখাতে অনেক প্রকল্প আছে যেখানে প্রান্তিক শিক্ষার্থী, প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য বরাদ্দ দেয়া হয়। এসব বরাদ্দ যাতে সঠিকভাবে দেয়া হয় এবং খরচ হয় সেদিকে নজর রাখতে হবে। রাষ্ট্রের টাকা কোনোভাবে নষ্ট করা যাবে না।

কর্মশালায় কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমদ, স্কিম পরিচালক প্রফেসর চিত্ত রঞ্জন দেবনাথসহ অন্যরা বক্তব্য দেন।