মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ভিসি নিয়োগের ক্ষেত্রে দল দেখা হবে না : উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৫, ২১ আগস্ট ২০২৪

ভিসি নিয়োগের ক্ষেত্রে দল দেখা হবে না : উপদেষ্টা

শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, বর্তমানে ৪২টি বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার নেই। এই পদগুলো ফাঁকা রেখে শিক্ষা কার্যক্রম চালু করা কঠিন। আমরা চেষ্টা করছি এই পদগুলো দ্রুত পূরণ করার। শিক্ষার্থীদের কাছে যাদের গ্রহণযোগ্যতা থাকবে, তারা এই পদগুলোতে নিয়োগের ক্ষেত্রে প্রাধান্য পাবেন।
 
বুধবার (২১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে শিক্ষকদের যোগ্যতা, সক্ষমতা দেখা হচ্ছে। বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষককে আমরা বেশি বিশ্বাস করি, তাদের কাছ থেকে শিক্ষকদের থেকে আমরা তথ্য সংগ্রহ করা হচ্ছে। এছাড়া যে সকল শিক্ষক সব শিক্ষার্থীর কাছে গ্রহণযোগ্য তাদেরকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

শিক্ষা উপদেষ্টা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক শীর্ষ পদগুলোতে এমন ব্যক্তিদের নিয়োগের চিন্তাভাবনা করা হচ্ছে, যারা দলীয়ভাবে বেশি ইনভলব থাকবেন না, তাদের। নিয়োগের ক্ষেত্রে সাদা-নীল কোনো দল দেখা হবে না। তবে সবার মতামত নেওয়া হবে। আশা করছি সবাই নিরপেক্ষ পরামর্শ দেবেন। 

তিনি আরও বলেন, সব বিশ্ববিদ্যালয়েই দ্রুত প্রশাসনিক পদগুলো পূরণ করা দরকার। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগে প্রাধান্য দেওয়া হবে।