মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ফেসবুকপোস্টে ‘লাভ’ রিঅ্যাক্ট, বাংলাদেশি ছাত্রীকে ফেরত পাঠাল ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৫, ২৮ আগস্ট ২০২৪

ফেসবুকপোস্টে ‘লাভ’ রিঅ্যাক্ট, বাংলাদেশি ছাত্রীকে ফেরত পাঠাল ভারত

ফেসবুকে ভারতবিরোধী পোস্টে ‘লাভ’ রিঅ্যাক্ট দেওয়ার ‘অপরাধে’ আসাম থেকে ফেরত পাঠানো হলো এক বাংলাদেশি শিক্ষার্থীকে। এমনই অভিযোগে শিরোনামে এসেছে আসামের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)।

মেহজাবিন নামের ওই বাংলাদেশি তরুণী এনআইটি শিলচরে ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন বিভাগের শিক্ষার্থী। সম্প্রতি বাংলাদেশ থেকে করা একটি ভারতবিরোধী পোস্টে ‘লাভ’ রিঅ্যাক্ট দিয়ে সমর্থন জানান তিনি। এরপরই সোমবার তাকে বাংলাদেশে ফেরত পাঠায় কর্তৃপক্ষ।

অবশ্য কাছাড় জেলা পুলিশের এসপি নুমাল মাহাট্টের দাবি, ওই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়নি, বরং বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরই দেশে পাঠানো হয়েছে। এমনকি এটি নির্বাসনও নয়।

পুলিশ জানায়, তিনি নিজেই দেশে ফেরার জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিলেন। এরপর সোমবার সকালে ওই ছাত্রীকে করিমগঞ্জে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি সকাল ১১টার দিকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার মধ্যে সীমান্ত অতিক্রম করেন।

এসপি নুমাল মঙ্গলবার ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘ওই ছাত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে কলেজেরই এক সাবেক ছাত্রর ভারতবিরোধী পোস্টে সমর্থন জানিয়েছিলেন। সাদাত হোসাইন আলফি নামের ওই ছাত্রও বাংলাদেশি। ছয় মাস আগে পড়াশোনার পাট চুকিয়ে ভারত ছাড়েন তিনি। ’

এদিকে পোস্টদাতা ওই সাবেক ছাত্রের নামে থানায় অভিযোগ দায়ের করেছে বিশ্ব হিন্দু পরিষদ নামের একটি সংগঠন। সংগঠনের মুখপাত্র শুভাশিস চৌধুরী জানিয়েছেন, ভারতবিরোধী পোস্টটিতে প্রতিষ্ঠানের এক ছাত্রীর লাভ রিঅ্যাক্ট তাদের নজরে আসে।

পোস্টে ছাত্রীর সমর্থনের বিষয়টি চোখে পড়ার পরই উত্তপ্ত হয়ে ওঠে এনআইটির পরিস্থিতি। এ বিষয়ে কর্তৃপক্ষকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে সংগঠনটি। 

এদিকে দ্বিতীয় বর্ষের ওই ছাত্রী তার বাকি পরীক্ষাগুলো দিতে আবার ভারতে ফিরবেন কি-না, এ বিষয়ে পুলিশ জানায়, এখনই কিছু বলা যাচ্ছে না। ওই ছাত্রী ফিরবেন কি না, সেটা তার সিদ্ধান্ত।

সরকারি সূত্র বলছে, বর্তমানে এনআইটি শিলচরে পড়াশোনা করছেন ৭০ জন বাংলাদেশি। তাদের সঙ্গে পুলিশের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে। ভারতবিরোধী কোনো রকম কর্মসূচিতে সমর্থন ও মতপ্রকাশ করতে নিষেধ করা হয়েছে তাদের। সূত্র: হিন্দুস্তান টাইমস

 

#এসএন