শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

পারস্পরিক নয় শূন্য পদে বদলি চান এমপিওভূক্ত শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩০, ২৩ অক্টোবর ২০২৩

পারস্পরিক নয় শূন্য পদে বদলি চান এমপিওভূক্ত শিক্ষকরা

পারস্পরিক প্রতিষ্ঠান বদলি নয়, শূন্য পদে বদলি চান এমপিওভূক্ত শিক্ষকরা। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানান তারা।

তারা বলেন, এমপিও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদে স্পষ্ট উল্লেখ আছে, এনটিআরসিএ'র সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/প্রভাষকদের কোনো প্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সাপেক্ষ সমপদে ও সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করে জনস্বার্থে আদেশ জারি করতে পারবে।

এনটিআরসিএ এর মাধ্যমে সুপারিশ পেয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকরা বলেন, খসড়া নীতিমালা এমপিও নীতিমালা অনুযায়ী করা উচিৎ। এমপিও নীতিমালায় পারস্পরিক বদলির কথা নেই তাই পারস্পরিক বদলির খসড়া নীতিমালা চূড়ান্ত নীতিমালা হতে পারে না। পারস্পরিক বদলির মাধ্যমে সর্বোচ্চ ২শতাংশ শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবে। নীতিমালা প্রণয়ন করা হয় জনস্বার্থে। কিন্তু যে নীতিমালা প্রণয়ন করলে তেমন কারো স্বার্থ আদায় হবে না সে নীতিমালা প্রণয়ন না করাই উচিৎ বলে মনে করেন এমপিওভুক্ত শিক্ষকরা।
এমপিওভুক্ত শিক্ষকরা আরো বলেন, পদ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিলে অল্প কিছু সংখ্যক শিক্ষক শহরে যেতে পারবেন। কারণ শহরে হাজার হাজার শূন্য পদ থাকে না। তাছাড়া আমরা অধিকাংশ শিক্ষকই নিজ উপজেলা/নিজ জেলার প্রতিষ্ঠানে যেতে চাই। কারণ এতো স্বল্প বেতনে চাকরি করে শহরে থাকাও আমাদের পক্ষে সম্ভব নয়। কিছু নারী শিক্ষক স্বামীর কর্মস্থলের কাছাকাছি প্রতিষ্ঠান পরিবর্তন করতে চাইলেও আমরা অধিকাংশ শিক্ষকই পদ শূন্য থাকা সাপেক্ষে নিজ বাড়ির কাছাকাছি প্রতিষ্ঠান পরিবর্তন করতে চাই।