শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধনে আবেদন করতে পারছেন না অনার্স উত্তীর্ণরা

বড় সংকটে মাদ্রাসা শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৮, ২৯ নভেম্বর ২০২৩

বড় সংকটে মাদ্রাসা শিক্ষার্থীরা

ফাইল ছবি

১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে সকল বিষয়ের প্রভাষক পদে অনার্স ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। তবে মাদ্রাসার আরবি প্রভাষক পদে আবেদনের জন্য মাস্টার্স ডিগ্রি বাধ্যতামূলক করা হয়েছে। বিষয়টিকে বৈষম্যমূলক দাবি করেছেন আরবি বিভাগ থেকে অনার্স উত্তীর্ণরা। এ বিষয়ে এমপিও নীতিমালা সংশোধন ও ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি সংশোধনের দাবিও জানিয়েছেন তারা।

জানা গেছে, ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে শিক্ষাগত যোগ্যতা হিসেবে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) চাওয়া হয়েছে। তবে বিজ্ঞপ্তির ৬১ নং (মাদ্রাসার আরবি প্রভাষক) পদে শিক্ষাগত যোগ্যতা হিসেবে স্নাতকোত্তর শর্ত বাধ্যতামূলক করা হয়েছে।

এ ছাড়া বেসরকারি জনবল কাঠামো এমপিও নীতিমালা-২০১৮ এ (সংশোধিত নভেম্বর-২০২০) মাদ্রাসার আরবি প্রভাষক পদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাস্টার্স নির্ধারণ করা হয়েছে। ফলে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা অনার্স শেষ করেই সংশ্লিষ্ট বিষয়ের প্রভাষক পদে আবেদন করতে পারলেও আরবী বিভাগের শিক্ষার্থীরা এই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থীরা জানায়, ১৭ তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তিতেও মাদ্রাসার আরবি প্রভাষক পদে অনার্স ডিগ্রিধারীরা আবেদন করতে পেরেছেন। তবে ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধনে সেই সুযোগ তুলে নেয়া হয়েছে। ২০২০ সালের নভেম্বরে সবশেষ বেসরকারি জনবল কাঠামো এমপিও নীতিমালা সংশোধন করা হয়। ওই সংশোধনীতে বলা হয়েছে, মাদ্রাসার আরবি প্রভাষক পদে আবেদনের জন্য মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক-শিক্ষার্থীরা মন্ত্রিপরিষদের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেনের সঙ্গে সাক্ষাত করেন। ওই সময় বিষয়টি নিয়ে এনটিআরসিএ তে কথা বলার পরামর্শ দেন সিনিয়র সচিব।

পরে শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল এনটিআরসিএ তে গিয়ে বিষয়টি অবহিত করে। ওই সময় এনটিআরসিএ থেকে জানানো হয়, এমপিও নীতিমালা থেকে যে শর্ত দেয়া হয় সেই শর্ত মেনেই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেবল নীতিমালা সংশোধন হলেই বিজ্ঞপ্তি সংশোধন করতে পারবে বলে জানায় এনটিআরসিএ কর্তৃপক্ষ।

এদিকে আরবি বিভাগের অনার্স ডিগ্রিধারী শিক্ষার্থীরা কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এমপিও নীতিমালা -২০১৮ (সংশোধিত নভেম্বর- ২০২৩) সংশোধন করে আরবি প্রভাষক পদের শিক্ষাগত যোগ্যতা অনার্স করার দাবি জানিয়েছেন। সেই সাথে ১৮ তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি সংশোধন করে আরবি প্রভাষক পদের শিক্ষাগত যোগ্যতায় অনার্স ডিগ্রিধারীদের অন্তর্ভুক্ত করার দাবি করেছেন শিক্ষার্থীরা।