শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

চাকরি ফিরে পাওয়ার দাবি পদত্যাগের শিকার শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৯, ১৪ অক্টোবর ২০২৪

চাকরি ফিরে পাওয়ার দাবি পদত্যাগের শিকার শিক্ষকদের

আগস্টে সরকার পতনের পর দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ, প্রধান শিক্ষক ও শিক্ষকদের পদত্যাগ ও অপসারণ করা হয়েছে। ছাত্র-ছাত্রী, অভিভাবকসহ বিভিন্ন চাপে তারা পদত্যাগ করতে বাধ্য হন। এই শিক্ষকরা স্বপদে চাকরি ফিরে পাওয়ার দাবি জানিয়েছেন।

১৪ অক্টোবর, সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা। মানববন্ধন শেষ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বে থাকা মহাপরিচালক বরাবর স্মারকলিপি দেন তারা। পদ বঞ্ছিত প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক জোটের পক্ষে বক্তব্য দেন আনোয়ারুল ইসলাম তালুকদার। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুরের গোলাম নবী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলকাছ উদ্দিন আহমেদ। এসময় ধানমন্ডির বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. ইদ্রিস আলী, কুমিল্লার দিদার মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মহাদেব চন্দ্র দে প্রমুখ উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, ৫ আগস্টে বিস্ময়কর ছাত্র জনতার অভ্যুত্থান ঘটেছে। দেশকে নতুনভাবে দেখার প্রত্যয়ে আশা করেছিল সবাই। কিন্তু সারাদেশে বেসরকারি বিভিন্ন শিক্ষকদের অপমান, অপদস্ত, হেনস্তা ও মারধর করে বাধ্যতামূলক ছুটি বা কর্মস্থলে নিষিদ্ধ করা হয়েছে। প্রায় ২ হাজার শিক্ষক পদ বঞ্ছিত হয়ে নির্যাতিতের জীবন যাপন করছেন। এমন ঘটনায় আমরা বিস্মিত। 

তারা বলেন, আমাদের বেতন বন্ধ হয়ে আছে। ফলে স্ত্রী সন্তান নিয়ে বিপাকে রয়েছি। অনতিবিলম্বে প্রজ্ঞাপন জারি করে পদ বঞ্ছিত শিক্ষকদের স্বপদে বহাল দাবি জানান তারা।