শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

এমপিও দাবি

আন্দোলনরত শিক্ষকদের ওপর পুলিশের লাঠিচার্জ, জল কামান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৩, ১৭ অক্টোবর ২০২৪

আন্দোলনরত শিক্ষকদের ওপর পুলিশের লাঠিচার্জ, জল কামান

এমপিওভুক্তির দাবিতে বেসরকারি অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের আন্দোলন দমাতে শিক্ষকদের ওপর লাঠিচার্জ ও জল কামান নিক্ষেপ করেছে পুলিশ। ১৭ অক্টোবর, বৃহস্পতিবার বিকালে শিক্ষা ভবনের সামনের মূল ফটকে আন্দোলনকারিদের ওপর চড়াও হওয়ার ঘটনা ঘটে।

বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স ফেডারেশনের সভাপতি নেকবর হোসেন জানান, আন্দোলনকারি শিক্ষকদের শান্তিপূর্ণ কর্মসূচির উপর বিকালে লাঠিচার্জ করেছে পুলিশ। আন্দোলন দমাতে নিক্ষেপ করা হয় সাউন্ড গ্রেনেড ও জল কামান। এতে বেশ কয়েকজন শিক্ষক আহত হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একইসঙ্গে এই পুলিশদের শাস্তি দাবি জানান এ শিক্ষক নেতা। পুলিশের আক্রমণ থেকে বাচতে অনেক শিক্ষককে পুলিশের পা ধরতেও দেখা গেছে। 

শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির দাবিতে শিক্ষা ভবনের সামনে গত ১৫ অক্টোবর থেকে তারা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন। কিন্তু বৃহস্পতিবার বিকালে শিক্ষকদের ওপর হঠাৎ করে পুলিশের অ্যাকশন কারো কাম্য ছিল না। তারা বলেন, আমরা পুলিশের আচরনে ব্যথিত হয়েছি। কারণ তারা শিক্ষকদের লাঞ্ছিত ও অপমানিত করেছে। 

আন্দোলনরত শিক্ষকরা বলেন, আমরা বৈধভাবে নিয়োগপ্রাপ্ত হলেও গত স্বৈরাচারী সরকার ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ -তে অন্তর্ভুক্ত না করায় পায় ৩,৫০০ শিক্ষক এমপিওভুক্ত হতে পারছেন না। এ অবস্থায় অত্যন্ত অমানবিক জীবন যাপন করছি আমরা। দ্রুত এমপিওভুক্তির আওতায় আনার দাবি জানিয়েছেন এই শিক্ষকরা।