মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

এমপিও’র দাবিতে সড়কে প্রতিবন্ধী স্কুল শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২২, ২৪ আগস্ট ২০২৪

এমপিও’র দাবিতে সড়কে প্রতিবন্ধী স্কুল শিক্ষকরা

প্রতিবন্ধী স্কুল এমপিওভুক্তি করণের এক দফা দাবি আদায়ে সড়কে অবস্থান নিয়েছেন দেশের বিভিন্ন জেলার প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরা।

শনিবার (২৪ আগস্ট) রাজধানীর মিন্টো রোডের প্রবেশমুখে তারা অবস্থান নেন। এর আগে তারা প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় যাওয়ার চেষ্টা করলে আইনশৃঙ্খলাবাহিনীর বাধায় আটকে যান। পরে শিক্ষকদের একটি প্রতিনিধিদল উপদেষ্টার কার্যালয়ে যান। সেখানে প্রেস সচিবের সঙ্গে কথা বলে তাদের দাবির কথা জানান। শিক্ষকরা দাবি আদায়ে লিখিত আশ্বাস না পাওয়ায় সড়কে অবস্থান নেন।

এ বিষয়ে জাতীয় প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক আহাদুল ইসলাম বলেন, প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের এমপিওভুক্তকরণে সমাজকল্যাণ মন্ত্রণালয় ২০২০ সালে এক প্রজ্ঞাপন জারি করে। তখন আমরা অনলাইনে আবেদন করেছিলাম। কিন্তু সেই তালিকা এখনও সমাজকল্যাণ মন্ত্রণালয় আমলে নেয় নাই। বিগত সরকার আমাদের বিভিন্ন সময় আশ্বস্ত করেছিল। সে সময় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে অডিট করেছিল টাকার বিনিময়ে। সমাজকল্যাণ অধিদফতরের একটা সিন্ডিকেট আছে। যারা অডিটের নামে টাকা আদায় করে আসছিল। তারা প্রত্যেক শিক্ষকের কাছ থেকে লাখ লাখ টাকা দাবি করে। সবার পক্ষে এতো টাকা দেওয়া সম্ভব হয়নি।

আহাদুল আরও বলেন, যেহেতু এখন সুশাসন প্রণয়নের সরকার এসেছে। দুর্নীতিমুক্ত রাষ্ট্র সংস্কারে কাজ করছে। তাই আমরা সারা দেশের শিক্ষকরা ২০০৯ ও ২০১৯ শিক্ষা নীতিমালার আলোকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে আমাদের দাবি আদায়ে জড়ো হয়েছি। আশা করছি তিনি আমাদের যৌক্তিক দাবি মেনে নেবেন।