শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

‍ডিআইইউতে সাংবাদিক বহিস্কারে তীব্র নিন্দা ইরাবের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৯, ১৩ মার্চ ২০২৪

‍ডিআইইউতে সাংবাদিক বহিস্কারে তীব্র নিন্দা ইরাবের

বেসরকারী বিশ্ববিদ্যালয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সাংবাদিক সমিতির কার্যক্রম পরিচালনার দায়ে বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী ও সাংবাদিককে সাময়িক বহিস্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১৩ মার্চ, বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) আবু তারেক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি। 

বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করার জন্য শিক্ষার্থীদের বহিস্কারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘এডুকেশন রিপোটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ -ইরাব’ নেতৃবৃন্দ। ১৩ মার্চ, বুধবার ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্য এবং সাধারণ সম্পাদক আকতারুজ্জামান যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান। একইসঙ্গে অবিলম্বে গণমাধ্যমকর্মীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ডিআইইউ ক্যাম্পাসে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার পরিবেশ তৈরীর আহ্বান জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কিছু সংখ্যক ছাত্র সাংবাদিক পরিচয় দিয়ে একটি সমিতি চালাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ধরণের কোনো সাংবাদিক সমিতিকে স্বীকৃতি প্রদান করেননি। নিয়ম বহির্ভূতভাবে কর্মকান্ড পরিচালনার অভিযোগ এনে এই শিক্ষার্থীদের সাময়িক বহিস্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে এডুকেশন রিপোটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ -ইরাব।

বিবৃতিতে বলা হয়, দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে অনিয়ম, দুর্নীতি আর সরকারের আইন না মানার ঘটনা নতুন নয়। বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ব্যতয় করা বিশ্ববিদ্যালয়গুলোতে দিনে দিনে শিক্ষার মান তলানিতে ঠেকেছে। গণমাধ্যমকর্মীরা বিশ্ববিদ্যালয়ের নানা অসঙ্গতি তুলে ধরার কারণেই অনেক বেসরকারী বিশ্ববিদ্যালয় ক্রমে সরকারের আইন মানতে বাধ্য হচ্ছে। কিন্তু ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় অনেক প্রশ্নের উদ্রেক করেছে। কারণ, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণমাধ্যমকর্মীদের সংগঠন রয়েছে। সেখানে সাংবাদিকরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় স্বাধীন সাংবাদিকতা করছেন।

তারা বলেন, ডিআইইউসাস হঠাৎ করে গঁজিয়ে ওঠা কোনো সংগঠন নয়। সংগঠনটি ২০২০ সাল থেকে তাদের কার্যক্রম পরিচালনা করে আসলেও সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়মের ঘটনা গণমাধ্যমে প্রকাশ হওয়ার শঙ্কায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হয়তো গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের অপচেষ্টা চালাচ্ছেন।

সাংবাদিক নেতারা মনে করেন, অনেক অনিয়ম করতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গণমাধ্যমকর্মীদের বিপক্ষে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও সাংবাদিকদের বহিস্কার করেছেন। তাদের এমন হীন উদ্দেশ্য কখনোই সফল হতে দেওয়া হবে না। 

সাংবাদিক নেতৃবৃন্দ প্রত্যাশা করেন, অবিলম্বে গণমাধ্যমকর্মীদের এই সাময়িক বহিস্কারাদেশ প্রত্যাহার করে ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ সৃষ্টি করবেন। অন্যথায় সারা দেশের ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে কঠোর কর্মসূচির হুঁশিয়ারী দেন ইরাব নেতৃবৃন্দ।

এজেড