মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

চলতি সেমিস্টারে টিউশন ফি ২০ মওকুফ করল নর্থ সাউথ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৯, ১৯ আগস্ট ২০২৪

চলতি সেমিস্টারে টিউশন ফি ২০ মওকুফ করল নর্থ সাউথ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) চলতি বছরের সামার সেমিস্টারে ভর্তি হওয়া সকল শিক্ষার্থীর টিউশন ফি চলতি সেমিস্টারে ২০ শতাংশ মওকুফ করা হয়েছে। একইসাথে অন্য সকল ফি শতভাগ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজ।

সাম্প্রতিক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং এর ফলে বাংলাদেশে রাজনৈতিক পরিবর্তনের কারণে চলতি সেমিস্টারে শিক্ষার সামগ্রিক পরিবেশ প্রভাবিত হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২৪ সালের গ্রীষ্মকালীন সেমিস্টার থেকে শুরু করে পরবর্তীতে শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সঙ্গে সম্পর্কিত সকল ফি পুরোপুরি বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষার্থীদের জন্য পরিবহণ পরিষেবা চালু করার কথা জানিয়েছে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজ। এছাড়া শিক্ষার্থীদের মানসিক সুস্বাস্থ্যের দিকে আলোকপাত করে বেশ কিছু উদ্যোগ নেয়া হচ্ছে। 

এগুলোর মধ্যে রয়েছে- একটি নতুন অনলাইন (অ্যাপ এবং হটলাইনের মাধ্যমে) কাউন্সেলিং প্রোগ্রাম এবং নতুন একটি অন-ক্যাম্পাস ইন-পার্সন কাউন্সেলিং প্রোগ্রাম (বাইরের অংশীদার সংস্থার মাধ্যমে)। 

আগামী স্প্রিং ২০২৫ সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পর্যালোচনা এবং নতুন মানদণ্ড প্রবর্তন করার বিষয়েও আলোচনা চলছে বলে জানানো হয়। এনএসইউ ক্যাম্পাস ছাত্র রাজনীতি থেকে মুক্ত থাকবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।