মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

২১ দাবিতে ক্লাস বর্জন গণ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

গবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৪, ২২ আগস্ট ২০২৪

২১ দাবিতে ক্লাস বর্জন গণ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) শিক্ষার্থীরা জরিমানা প্রথার সংস্কারকে প্রধান করে ২১ দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বাদামতলায় সমবেত হয়ে দাবীগুলো পুনরায় আলোচনা করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার বিশ্ববিদ্যায়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২৫ তারিখ থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখ অব্দি সেমিস্টার ফি গ্রহন করা হবে এবং এর মধ্যে ফি পরিশোধ করা না হলে বিধিমতে ব্যবস্থা নেওয়া হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে প্রতিক্রিয়া জানিয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করেন এবং ২১ দফার বিষয়টি পুনরায় আলোচনায় আসে। পরবর্তীতে  সকালে তারা ক্লাস বর্জনের ঘোষণা দেন।

এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, প্রশাসনের কাছে কিছুদিন আগেই ২১ দফা দাবী প্রদান করা হয়। সেখানে তারা দাবীগুলোকে যৌক্তিক বলে গণ্য করেন। কিন্তু হঠাৎ করেই এমন উদ্ভুত পরিস্থিতিতে আবার পুরানো ধরাবাঁধা নিয়মেই ফি প্রদানের ব্যাপারে নির্দেশনা জানানো হয়েছে। যা নিতান্তই অযৌক্তিক এবং জুলুমের শামিল। 

সেমিস্টার ফি প্রদানের জন্য এমন অল্প সময় বেঁধে দেওয়া অনুচিত এবং জরিমানার পরিধিও একেবারেই অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন এই শিক্ষার্থীরা।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রফিকুল ইসলাম ছাত্রদের দাবীর সাথে একাত্মতা পোষণ করে জানান, ছাত্রদের দাবি সম্পর্কে আমি সম্পূর্ণ অবগত না হলেও জানতে পেরেছি সেমিস্টার ফি ও ওয়েবার নিয়ে তাদের বিভিন্ন দাবি রয়েছে। যা হুট করে বললে পরিবর্তন সম্ভব নয়। এ সব আমরা সবাই মিলে বসে ঠিক করেছিলাম এখন পরিবর্তন করতে হলে আবার সভা ডাকতে হবে। সব কিছু নিমতান্ত্রিক হতে হবে। এ বিষয়ে আলোচনা করে জানানো হবে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট বিশ্ববিদ্যায়টির উপাচার্যের সভা কক্ষে সাবেক রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদের অপসারণকে মূখ্য করে ২১ দফা দাবী পেশ করেন শিক্ষার্থীরা।