রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

কোটা সংস্কার আন্দোলন চলবে, বৃহস্পতিবার ফের ব্লকেড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ১০ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলন চলবে, বৃহস্পতিবার ফের ব্লকেড

বৃহস্পতিবার (১১ জুলাই) আবার ‘বাংলা ব্লকেড’ পালনের ঘোষণা দিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। বিকাল সাড়ে ৩টা থেকে ব্লকেড পালন করা হবে। এবারও সড়ক ও রেলপথ অবরোধ করা হবে। বুধবার (১০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এই ঘোষণা দেন। 

কোটা সংস্কার দাবিতে চলমান কর্মসূচির আওতায় বুধবার তৃতীয় দিনের মতো পালিত হয় বাংলা ব্লকেড। সকাল ১০টা থেকে ব্লকেড পালন করেন আন্দোলনকারীরা। এর আগে গত রবিবার বিকাল ৩টা এবং সোমবার বিকাল সাড়ে ৩টা থেকে ৫-৬ ঘণ্টা করে বাংলা ব্লকেড পালন করা হয়।

আসিফ মাহমুদ বলেন, ২০১৮ সালে রাজপথে আন্দোলনের মাধ্যমে আমরা কোটাহীন মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র অর্জন করেছি। কিন্তু গত ৫ জুন আমাদের সেই পরিপত্র অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। তারপর থেকে আমরা আমাদের অধিকার ফিরে পেতে আন্দোলন করছি। আমাদের কর্মসূচিকে অনেকে জনদুর্ভোগের কারণ বলে উল্লেখ করেছে। কিন্তু আমাদের এই আন্দোলন সবার অধিকার আদায়ের আন্দোলন।

কর্মসূচির ঘোষণা দিয়ে আসিফ বলেন, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি পালিত হবে। সারা দেশে সড়ক ও রেলপথে আমাদের শিক্ষার্থীরা ব্লকেড কর্মসূচি পালন করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হবেন এবং সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে এসে শাহবাগ ব্লক করবেন।

আরেক সমন্বয়ক শারজিস আলম বলেন, আমাদের দাবি কিন্তু কোটা বাতিল নয়, সব সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কার। আমাদের দাবি নির্বাহী বিভাগের কাছে। তারা যদি আমাদের লিখিত দেয় যে কোটার যৌক্তিক সংস্কারের করার জন্য কমিটি গঠন করা হবে, তাহলে কথা দিচ্ছি আপনাদের সঙ্গে রাজপথে আর আমাদের দেখা হবে না।