রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

বড় সংঘর্ষ না হলেও উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:১৩, ১৭ জুলাই ২০২৪

বড় সংঘর্ষ না হলেও উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় 

চাকরিতে সকল গ্রেডে কোটা সংস্কার করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা নিয়ে করা বক্তব্য প্রত্যাহারের দাবি নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় উত্তাল ছিল মঙ্গলবার। তবে বড় কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে বিশ্ববিদ্যালয় ছিল নিস্তব্ধ। অনেক শিক্ষার্থীকে আতঙ্কে ব্যাগ নিয়ে ক্যাম্পাস ছেড়ে চলে যেতে দেখা যায়। দুপুর ১টার দিকে ছাত্রলীগ ক্যাম্পাসে অবস্থান নেওয়া শুরু করে। তাদের অনেকের মাথায় হেলমেট, হাতে রড, বাঁশ, হকি স্টিক, বেসবল স্টিক দেখা যায়।

পূর্ব ঘোষণা অনুযায়ী এদিন ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ এবং হাতে রড,লাঠিসোঁটা নিয়ে চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও বাস নিয়ে বিভিন্ন স্থান থেকে বহিরাগতদের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হতে দেখা যায়। তাদের অনেকের হাতে ছিল লাঠিসোঁটা, রড ইত্যাদি।

এদিকে বিকেল ৩টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরাও হল এবং অন্যান্য স্থান থেকে জড়ো হতে শুরু করেন কেন্দ্রীয় শহীদ মিনারে। তবে এদিন শিক্ষার্থীদের হল থেকে বের হওয়ার সময় ছাত্রলীগের নেতাদের দ্বারা বাধা প্রদান করা নিয়ে কোনো সংঘর্ষ দেখা যায়নি।

বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে কয়েক দফায় ছাত্রলীগের কর্মী ও আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এসময় ককটেল বোমা বিস্ফোরনের ঘটনা ঘটে।

বিকেল ৪ টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষার্থীদের বিপুল পরিমানে উপস্থিতি দেখা যায়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়, অধিভুক্ত সাত কলেজ এবং আশেপাশের একাধিক পাবলিক ও প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের দলে দলে যোগ দিতে দেখা যায়। শিক্ষার্থীরাও লাঠিসোঁটা, রড, বাঁশ হাতে শহীদ মিনার এলাকায় দখল নেয়।

শহীদ মিনার এলাকায় শিক্ষার্থীদের অবস্থান এবং রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থানে টানটান উত্তেজনা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তবে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আর কোনো সংঘর্ষ হতে দেখা যায়নি।