মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

নিরাপত্তা শঙ্কায় ইবি বঙ্গবন্ধু পরিষদের কর্মসূচি স্থগিত

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৮, ১৫ আগস্ট ২০২৪

নিরাপত্তা শঙ্কায় ইবি বঙ্গবন্ধু পরিষদের কর্মসূচি স্থগিত

নিরাপত্তা শঙ্কায় শোক দিবসের পূর্বঘোষিত কর্মসূচি স্থগিত করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বঙ্গবন্ধু পরিষদ। এছাড়াও কর্মসূচি না করতে বিভিন্ন জায়গা থেকে হুমকি-ধামকির অভিযোগ রয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল বৃহস্পতিবার (১৫ আগস্ট) বেলা ১১টায় ক্যাম্পাস ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ ও অনলাইনে আলোচনা সভা। এদিকে সকাল ১১টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা বিক্ষোভ সমাবেশ ও প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি করেছিল।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, কেন্দ্র ঘোষিত ৪ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীর সকাল ১১টায় ক্যাম্পাসের বটতলা এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে প্রধান ফটক দিয়ে শেখপাড়া বাজারে যায়। পরে বেলা একটা পর্যন্ত প্রধান ফটকের সামনে এসে অবস্থান কর্মসূচি ও সমাবেশ করে।

এসময় তারা ১৫ আগস্টের কর্মসূচি না করতে আওয়ামীপন্থীদের হুঁশিয়ারি দেয়। ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করা হলে তারা প্রতিহত করবেন বলেও সমাবেশ থেকে জানান। এদিকে শাখা ছাত্রদলের নেতাকর্মীরা সকাল থেকে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়েছেন। শিক্ষার্থীরা মিছিল নিয়ে ফটকে গেলে শিক্ষার্থীদের কর্মসূচিতে সমর্থন জানিয়ে হাততালি দিতে দেখা যায়।

মিছিল পরবর্তী সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমাদের লড়াই এখনও শেষ হয়নি। স্বৈরাচারের দোসররা এখনও দেশে অশান্তি সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইসলামী বিশ^বিদ্যালয়েও এমন অপচেষ্টা চালানো হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। ছাত্র-জনতা তাদের এসব অপকর্ম রুখে দিতে সবসময় প্রস্তুত রয়েছে। দিল্লী কেন, যদি লন্ডন থেকেও ষড়যন্ত্রের চেষ্টা করা হয়, ছাত্রজনতা তা রুখে দিবে। চূড়ান্ত বিজয় পর্যন্ত আমাদের আন্দোলন বলবৎ থাকবে।

এ বিষয়ে বঙ্গবন্ধু পরিষদের সদস্য সচিব অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, প্রোগ্রাম না করতে বিভিন্ন জায়গা থেকে আমাদের হুমকি-ধামকি দেওয়া হচ্ছিল। তবুও স্বল্প পরিসরে হলেও আমরা শ্রদ্ধাঞ্জলি নিবেদনের প্রস্তুতি নিয়েছিলাম কিন্তু সকালে (বৃহস্পতিবার) সেনাবাহিনী থেকে ফোন দিয়ে বললেন, ক্যাম্পাসের প্রতিপক্ষ ছাত্র সংগঠনের সঙ্গে সমঝোতা করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে হবে। অন্যথায় যেকোন অপ্রীতিকর পরিস্থিতির জন্য নাকি আমাকেই দায়িত্ব নিতে হবে। এটাই নাকি তাদের নির্দেশনা দেয়া হয়েছে। তাই আমরা কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে বুধবার (১৪ আগস্ট) দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ও স্বাধীনতার সকল স্মৃতি মুছে ফেলার প্রচেষ্টায় গভীর উদ্বেগ জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ। একইসঙ্গে এ ধরণের ঘটনা রোধ করতে অন্তবর্তীকালীন সরকারের কাছে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছে সংগঠনটি।

এআই