বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

| ৪ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

যেমন উপাচার্য চান পাবিপ্রবি শিক্ষার্থীরা 

পাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩৯, ১৩ সেপ্টেম্বর ২০২৪

যেমন উপাচার্য চান পাবিপ্রবি শিক্ষার্থীরা 

শাহিনূর হক সূচি, তানভির ইসলাম চৌধুরী, সোয়াইব হোসেন ও  শিহাব হোসাইন।

৫ ই আগস্ট স্বৈরাচারী সরকারের পতনের পর দেশের প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শীর্ষ প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগের ঢল নেমেছে। এ সময়ে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টরসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তারা একে একে পদত্যাগ করেন। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও এর ব্যতিক্রম নয়। 

দীর্ঘদিনের স্বৈরাচারী শাসনের অবসানের পর শিক্ষার্থীরা নতুন নেতৃত্বের আশায় মুখিয়ে আছে। একজন নতুন উপাচার্য তাদের প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে। এই নতুন পরিবর্তনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা চান এমন একজন উপাচার্য, যিনি কেবল শিক্ষার মান উন্নয়নই করবেন না, বরং ক্যাম্পাসকে গণতান্ত্রিক, নিরাপদ, এবং উদ্ভাবনী চিন্তাধারার চারণভূমিতে পরিণত করবেন।

পাবিপ্রবি শিক্ষার্থীরা কেমন উপাচার্য চান? তাদের ভাবনা ও প্রত্যাশা তুলে ধরেছেন পাবিপ্রবি প্রতিনিধি যুবাদের আহমেদ। 

আমাদের উপাচার্য হবেন মুক্ত চিন্তার অধিকারী : শাহিনূর হক সূচি

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রী শাহিনূর হক সূচি বলেন, উপাচার্য হিসেবে আমি এমন একজন অভিভাবক চাই, যিনি তার নেতৃত্বের মাধ্যমে শৃঙ্খলার প্রতি নজর দিবেন, পাশাপাশি শিক্ষার মান, গবেষণার সুযোগ, রাজনৈতিক প্রভাবমুক্ত নিরাপদ ক্যাম্পাস সহ ক্যাম্পাসের সামগ্রিক পরিবেশ এবং আমাদের প্রযুক্তিগত ও সৃজনশীল বিকাশের জন্য দক্ষতার সাথে কাজ করবেন।

তিনি বলেন, যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন খাতে পিছিয়ে, তাই আমি চাই তিনি যেন আমাদের সমস্যাগুলোর দিকে বিশেষভাবে নজর দেন যেমনঃ শিক্ষক সংকট, ল্যাব সমস্যার সমাধান, লাইব্রেরী সমৃদ্ধকরন, সেশনজট, আবাসন, দূর্নীতি, পরিবহন সংকট সমাধানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন এবং বিশ্ববিদ্যালয় নির্মাণাধীন কাজ দ্রুত এবং যথাযথভাবে শেষ করার চেষ্টা করবেন পাশাপাশি শিক্ষার মান উন্নয়নে সচেষ্ট হবেন। সর্বোপরি তিনি হবেন মুক্ত চিন্তার অধিকারী যার হাত ধরে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাবে ।

উপাচার্য হবেন দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন : তানভির ইসলাম চৌধুরী 

ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী তানভির ইসলাম চৌধুরী বলেন, আমি মনে করি,আমাদের বিশ্ববিদ্যালয়ে এমন একজন উপাচার্য দায়িত্ব গ্রহণ করেন যিনি রাজনীতির সাথে কোনো সম্পর্ক রাখেন না । রাজনীতি থেকে মুক্ত থাকলে উপাচার্যের সিদ্ধান্তে কোনো পক্ষপাতিত্বের স্থান থাকবে না। তবে, এর পাশাপাশি তিনি একটিভ এবং অভিজ্ঞ হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন দূরদর্শী ও দক্ষ ব্যক্তি ছাড়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান জটিল সমস্যাগুলোর দ্রুত সমাধান সম্ভব নয়। আমাদের প্রতিবেশী বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় আমাদের প্রতিষ্ঠান অনেকটাই পিছিয়ে রয়েছে। তাই, আমি মনে করি, এমন একজন ভিসি প্রয়োজন যিনি প্রচলিত ধারা অনুসরণ না করে নিজের দক্ষতা এবং অভিজ্ঞতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে যাবেন।  

এজন্য নৈতিকতার ভালো অতীত থাকা ভিসি প্রয়োজন, কারণ বিগত দিনে ঘটে যাওয়া দুর্নীতির সঠিক তদন্ত এবং বিচার কেবল একজন সৎ ও নৈতিকতার পরিচায়ক ব্যক্তিই করতে সক্ষম হবেন। তবে, শুধুমাত্র রাজনীতি থেকে দূরে থাকার সঙ্গে সঙ্গে প্রয়োজন এই যে, ভিসি যেন একটি গঠনমূলক দৃষ্টিভঙ্গি ও উন্নয়নমুখী পরিকল্পনা নিয়ে আসেন।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিতে, একজন এমন নেতার প্রয়োজন, যিনি একটি সমন্বিত এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন এবং আমাদের প্রতিষ্ঠানকে নতুন উচ্চতায় পৌঁছানোর জন্য নিবেদিত থাকবেন।

ভিসি হবেন প্রতিষ্ঠান ও শিক্ষার্থীবান্ধব : সোয়াইব হোসেন

ইতিহাস বিভাগের সোয়াইব হোসেন বলেন, ভিসি হবেন প্রতিষ্ঠান ও শিক্ষার্থীবান্ধব। তিনি শিক্ষার্থীদের সার্বিক সমস্যা সমাধানে সর্বোচ্চ তৎপর থাকবেন।  বিশ্ববিদ্যালয়ের চলমান প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করবেন। ছাত্র শিক্ষক অনুপাত কমিয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ দিবেন যাতে কোনো বিভাগে শিক্ষক সংকট না থাকে। দল মতের উর্ধ্বে প্রকৃত শিক্ষক নিয়োগের ব্যবস্থা করবেন। সেশনজট নামক ভয়াবহ পরিস্থিতির শিকার হয়ে শিক্ষার্থীদের জীবনের মূল্যবান সময় যেনো নষ্ট না হয় সেজন্য দৃঢ় পদক্ষেপ নেবেন। শিক্ষার্থীদের মানসম্মত আবাসন ব্যবস্থা,ক্যাফেটেরিয়ার খাবারের মান উন্নতকরন ও উপযুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করবেন। দেশ-বিদেশের প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণার সুযোগ সৃষ্টি করবেন এবং পর্যাপ্ত গবেষণা তহবিল নিশ্চিত করবেন।

বিশ্ববিদ্যালয়কে পরিবেশবান্ধব হিসেবে গড়ে তুলতে ক্যাম্পাসকে সবুজায়ন করা প্রয়োজন। সেজন্য ক্যাম্পাসে পর্যাপ্ত ছায়াদান কারী বৃক্ষরোপণ জরুরী। আশা করছি এ বিষয়ে তিনি যথাযথ উদ্যোগ গ্রহণ করবেন। বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে কোয়ালিটি নিশ্চিত করবেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ গড়ে তুলবেন। সর্বোপরি একজন আদর্শ শিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের যথার্থ অভিভাবক হয়ে তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে আদর্শ বিদ্যাপীঠ হিসেবে গড়ে তুলবেন এই প্রত্যাশা।

শিক্ষার্থীদের অভ্যন্তরীণ ও বাহ্যিক সমস্যার সমাধান করবেন উপাচার্য : শিহাব হোসাইন 

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শিহাব হোসাইন বলেন, আমরা একজন এমন উপাচার্য চাই, যিনি ছাত্রদের সঙ্গের সম্পর্ক গড়ে তুলতে পারেন এবং তাদের সমস্যা সমাধানের জন্য সদা প্রস্তুত থাকেন। আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যদি শিক্ষার্থীদের সঙ্গে সুসম্পর্ক রাখে এবং তাদের সমস্যার প্রতি যথাযথ মনোযোগ দেয়, তাহলে ক্যাম্পাসের পরিবেশ আরও শান্তিপূর্ণ ও সৃজনশীল হবে। শিক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য একজন উপাচার্যকে অবশ্যই তৎপর ও সহানুভূতিশীল হতে হবে।”

শিহাব আরও উল্লেখ করেন, আমরা চাই একজন উপাচার্য যিনি শিক্ষার্থীদের অভ্যন্তরীণ ও বাহ্যিক সমস্যাগুলি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন এবং একটি স্থিতিশীল পরিবেশ নিশ্চিত করবেন। ক্যাম্পাসে ঘটে যাওয়া কোনো অনিয়ম বা অশান্তি দ্রুত সমাধান করার জন্য একজন দক্ষ ও উদ্যোগী প্রশাসক অত্যন্ত প্রয়োজন।

তিনি বলেন, এমন একজন উপাচার্য যিনি শিক্ষার গুণগতমান বৃদ্ধি, ক্যাম্পাসের নিরাপত্তা ও ছাত্রকল্যাণে গুরুত্ব দেবেন । এজন্যই, আমাদের শিক্ষার্থীরা এমন একজন উপাচার্য চাই যিনি সদা শিক্ষার্থীদের পাশে থাকবেন এবং তাদের সমস্যার কার্যকর সমাধান প্রদান করবেন।