মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

| ৭ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শেষ হলো বাকৃবির জিআইএস ম্যাপিংয়ের কর্মশালা, পুরস্কার বিতরণ

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২৩:০০, ২১ অক্টোবর ২০২৪

শেষ হলো বাকৃবির জিআইএস ম্যাপিংয়ের কর্মশালা, পুরস্কার বিতরণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষিক্ষেত্রে এবং গবেষণায় ভৌগোলিক তথ্য ব্যবস্থা (জিআইএস) ভিত্তিক তথ্য দিয়ে ডিজিটাল ও আধুনিক ম্যাপ প্রস্তুত বিষয়ক কর্মশালার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বিকেল ৪টায় বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের সভাকক্ষে ওই কর্মশালার আয়োজন করে বাকৃবির পিএইচডি স্টুডেন্টস এসোসিয়েশন।

এসময় এসোসিয়েশনটির সভাপতি মোর্শেদ হাসান মোস্তফার সভাপতিত্বে এবং মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন ও বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদারের পৃষ্ঠপোষকতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ও স্মার্ট এগ্রিকালচারের পরিচালক ড. মো. সহিদুজ্জামান। এছাড়াও প্রায় ৪০জন পিএইচডি শিক্ষার্থী ওই কর্মশালায় উপস্থিত ছিলেন। 

কর্মশালায় জানা যায়, আর্ক জিআরসি এমন একটি আধুনিক প্রযুক্তি যেখানে কৃষিক্ষেত্রে ও গবেষণায় ম্যাপিং নির্ভুলভাবে করা যাবে যা প্রচলিত পদ্ধতিতে সম্ভব নয়। দেশের সকল স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থী যারা বিভিন্ন ধরনের গবেষণায় যুক্ত সকলেই এটি ব্যবহার করতে পারবে। জিআইএস প্রযুক্তিটি গবেষণাকে আরো সহজ, মান সম্মত করতেও সাহায্য করবে। কর্মশালায় অংশগ্রহণকারীরা সার্ভে, রিসার্চের তথ্য সহজেই আধুনিক ম্যাপে উপস্থাপন করতে পারবে।

জিআইএসের ব্যাপারে বাকৃবির পিএইচডি শিক্ষার্থী মুখলেছুর রহমান বলেন, পৃথিবীর প্রতিটা জায়গার জন্য অক্ষাংশ ও দ্রাঘিমাংশ একক ও স্বতন্ত্র। কোনো স্থানের সাথে কোনোটা মিলবে না। পূর্বের ম্যাপিং ব্যবস্থায় এই অক্ষাংশ ও দ্রাঘিমাংশ ব্যবহারের সুযোগ ছিলো না কিন্তু বর্তমানে এই সফটওয়্যারের মাধ্যমে আমার কাছে সেই সুযোগ রয়েছে এবং এটি যে কোনো স্থানের নির্ভুল ও একক ম্যাপিং পাওয়া সম্ভব।

এছাড়া উপস্থিত পিএইচডি শিক্ষার্থীরা ছাত্র-শিক্ষক সম্পর্ক আরো জোরদার করার দাবি জানান।

এসময় উপাচার্য গবেষণার মান উন্নত করতে ওই শিক্ষার্থীদের দিক নির্দেশনা প্রদান করেন। সেই সাথে পিএইচডি শিক্ষার্থীদের নানান ধরনের সুযোগ সুবিধা প্রদানের ব্যাপারেও আশ্বস্ত করেন।