রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ইফতারে নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে নোবিপ্রবিতে গণ ইফতার

নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৭, ১২ মার্চ ২০২৪

ইফতারে নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে নোবিপ্রবিতে গণ ইফতার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে প্রশাসনের ইফতার পার্টি করার নিষেধাজ্ঞার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে গণ ইফতার মাহফিলের আয়োজন করা হয়।  

মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে এ গণ ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এর আগে দুপুরে যোহরের নামাজের পরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করে। 

গত সোমবার (১১ মার্চ) নোবিপ্রবি ক্যাম্পাসে ইফতার মাহফিল আয়োজনের উপর নিষেধাজ্ঞা প্রদান করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তে শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র আলোচনা ও সমালোচনার ঝড় সৃষ্টি হয়। প্রতিবাদস্বরুপ  সাধারণ শিক্ষার্থীরা গণ-ইফতার কর্মসূচির আয়োজন করে। 

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বানী ইয়ামিন বলেন, শাবিপ্রবি ও নোবিপ্রবি বিশ্ববিদ্যালয় প্রশাসন বাঙালি মুসলমানদের হাজার বছরের শ্রেষ্ঠ ঐতিহ্য ও সংস্কৃতি পবিত্র মাহে রমজানের ইফতার পার্টিকে ক্যাম্পাসে নিষিদ্ধ করে নোটিশ দিয়েছে। এটি ধর্মীয় ঐতিহ্যকে অবমাননার শামিল।

তিনি বলেন, বাংলাদেশ একটি অস্প্রদায়িক দেশ, এখানে শত বছর ধরে হিন্দু মুসলমান ও অন্যান্য ধর্মাবলম্বীরা মিলেমিশে স্বাধীনভাবে তাদের ধর্মীয় উৎসব পালন করে আসছে। আমরা ইতিমধ্যে জানতে পেরেছি ইফতার পার্টি নিষেধাজ্ঞার নোটিশটি সংশোধন করা হয়েছে। প্রশাসনের এমন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই পাশাপাশি ভবিষ্যতে এরকম নোটিশ জারি করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার জন্য প্রশাসনের নিকট আমাদের উদাত্ত আহ্বান রইলো। 

আরেক শিক্ষার্থী বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীরা নিজেদের অর্থায়নে এসব ইফতারের আয়োজন করে থাকি। কিন্তু সেখানেও যদি বাধা আসে তা খুব দু:খজনক। আমরা এমন নিষেধাজ্ঞার প্রতিবাদে গণ ইফতার এর আয়োজন করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবিষ্যতে এমন আদেশ, নোটিশ বা নিষধাজ্ঞা জারির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবে বলে আমরা প্রত্যাশা করি।