শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

আমেরিকান বিশ্ববিদ্যালয়ে ভর্তি মেলায় শিক্ষার্থীদের ঢল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৮, ৯ সেপ্টেম্বর ২০২৩

আমেরিকান বিশ্ববিদ্যালয়ে ভর্তি মেলায় শিক্ষার্থীদের ঢল

মেলায় আগতদের একাংশ

রাজধানীর বনানীতে শেরাটন হোটেলে আজ শনিবার (৯ সেপ্টেম্বর) আয়োজন করা হয় ইউএস ইউনিভার্সিটি ফেয়ার ২০২৩। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ডিগ্রী অফার করা প্রায় ৩০ টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান এতে অংশ নেয়। ঢাকায় অবস্থিত আমেরিকান দূতাবাস আয়োজিত এই ভর্তি মেলায় ভর্তিচ্ছু তরুণ-তরুণীদের ছিল উপচেপড়া ভির। বিকালে হোটেলটির সামনে গিয়ে দেখা গেছে, মেলায় ঢুকতে আগ্রহীদের দীর্ঘ সারি।   

মেলায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্কুল কাউন্সেলররা বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কর্মকর্তাদের সাথে মুখোমুখি আলাপের সুযোগ পান। এছাড়া দর্শনার্থীরা যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা এবং এডুকেশন ইউএসএ উপদেষ্টাদের পরিচালনায় যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার আবেদন প্রক্রিয়া জানতে সেশনে অংশ নেন। 

হোটেল শেরাটনে এই ভর্তি মেলার উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রের চার্জ ডি’অ্যাফেয়ার্স নেথান ডি. ফ্লুক। তিনি যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যের কথা তুলে ধরেন। দুই দেশের মধ্যে গতিশীল শিক্ষার্থী, গবেষক, স্কলার ও শিক্ষাবিদ বিনিময় এবং আন্তর্জাতিক শিক্ষা প্রচেষ্টার প্রশংসা করেন।

মেলায় আসা শিক্ষার্থী আফিয়া সুলতানা বলেন, বাংলাদেশ থেকে যারা বাইরে আবেদন করতে চাচ্ছে, এ মেলা তাদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের স্কুল থেকে এক রকম তথ্য পাই, আবার বিভিন্ন সূত্রে নানা ধরনের বিভ্রান্তিকর তথ্য পাই। বিভ্রান্তি দূর করার জন্য এ মেলায় আসা। তাদের কাছ থেকে আমাদের পারসোনালি যে প্রশ্ন সেগুলো জিজ্ঞেস করছি, যেগুলো নিয়ে বিভ্রান্তি আছে সেগুলো সঠিকভাবে জেনে নিচ্ছি। যেই বিশ্ববিদ্যালয় সম্পর্কে আমাদের ধারণা ছিল না তাদের ব্যাপারে আরও জানলাম, কী ধরনের সুযোগ-সুবিধা তারা আমাদের দিচ্ছে সেটিও জানতে পারছি।

যুক্তরাষ্ট্রের যে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিরা মেলায় অংশগ্রহণ করেছিলেন:
ক্যানেসিয়াস বিশ্ববিদ্যালয়, ক্যাসকাডিয়া কলেজ, ড্রেক্সেল বিশ্ববিদ্যালয়, অ্যাম্পোরিয়া স্টেট বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়-পাড়ডু বিশ্ববিদ্যালয় ইন্ডিয়ানাপলিস, আইওয়া স্টেট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, লুইসিয়ানা টেক বিশ্ববিদ্যালয়, মার্সি বিশ্ববিদ্যালয়, নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়, নোভা সাউথ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়, ওল্ড ডোমিনিয়ন বিশ্ববিদ্যালয়, প্যাসিফিক ওকস কলেজ, সিয়াটেল সেন্ট্রাল কমিউনিটি কলেজ, আলব্যানির স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক, বাফেলোর স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক, শিকাগো স্কুল অফ প্রফেশনাল সাইকোলজি, ট্রাইন বিশ্ববিদ্যালয়, ট্রয় বিশ্ববিদ্যালয়, সিনসিনাটি বিশ্ববিদ্যালয়, বোল্ডারে কলোরাডো বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় - লোয়েল, মিশিগান ফ্লিন্ট বিশ্ববিদ্যালয়, মিসৌরি বিশ্ববিদ্যালয় - কলাম্বিয়া, হ্যাভন বিশ্ববিদ্যালয়, ওরিগন বিশ্ববিদ্যালয়, ইউটাহ বিশ্ববিদ্যালয়, উইসকনসিন বিশ্ববিদ্যালয় -মিলওয়াকি, ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়, ইয়ংস্টাউন স্টেট বিশ্ববিদ্যালয়, এবং ওয়েইন স্টেট বিশ্ববিদ্যালয়।