রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

স্নাতক ভর্তিতে আর্থিক সহায়তা পেতে আবেদনের সময় বাড়ল

ক্যাম্পাস ডেস্ক

প্রকাশিত: ২০:২৩, ১০ সেপ্টেম্বর ২০২৩

স্নাতক ভর্তিতে আর্থিক সহায়তা পেতে আবেদনের সময় বাড়ল

স্নাতক ও সমমান পর্যায়ে ভর্তিতে আর্থিক সহায়তা পেতে শিক্ষার্থীদের আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুরা ভর্তি সহায়তা পেতে অনলাইনে আবেদন করতে পারবেন। স্নাতক ও সমমান পর্যায়ে ভর্তিতে  অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ১০ হাজার টাকা আর্থিক সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। 

বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও সমমানের (অনার্স ও পাস কোর্স) পর্যায়ে ভর্তিতে সহায়তা পেতে শিক্ষার্থীদের আবেদনের সময় শেষ হয়েছিলো গত ৭  সেপ্টেম্বর। তবে ভর্তি সহায়তার আবেদনের সময় আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এর আগে গত ৭ আগস্ট থেকে অনলাইনে ভর্তি সহায়তার আবেদন গ্রহণ শুরু হয়েছিলো।

স্নাতক ভর্তি সহায়তার আবেদন সময় বাড়ানোর বিষয়টি জানিয়ে ইতোমধ্যে সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। ট্রাস্টের সহকারী পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন সোহাগ স্বাক্ষরিত চিঠিটি রোববার প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। চিঠিতে ভর্তি সহায়তার সময় বাড়ানোর বিষয়টি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জানাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।  

চিঠিতে আরো জানানো হয়েছে, ভর্তি সহায়তা পেতে শিক্ষার্থীকে নির্ধারিত লিংকে প্রবেশ করে  (http://www.eservice.pmeat.gov.bd/admission/) অনলাইনে আবেদন করতে হবে। ই-ভর্তি সহায়তার ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে শিক্ষার্থীকে আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করার জন্য বলা হলো। 

জানা গেছে, স্নাতক ও সমমান পর্যায়ে প্রথম বর্ষে ভর্তিতে অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থী ১০ হাজার টাকা হারে সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণ ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা-২০২০ অনুসারে ২০২৩-২৪ অর্থবছর ভর্তি সহায়তা দেয়া হবে। 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোড করা ফরম ডউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছে সে শিক্ষা প্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের কাছ থেকে সুপারিশ নিয়ে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তি দেখুন এখানে