শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

অর্থাভাবে পড়ালেখা বন্ধ হলে আমাকে জানাবেন : ড. মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩০, ২৭ অক্টোবর ২০২৩

অর্থাভাবে পড়ালেখা বন্ধ হলে আমাকে জানাবেন : ড. মশিউর রহমান

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান বলেছেন, আমার কোনো শিক্ষার্থী যেন অর্থাভাবে লেখা-পড়া বন্ধ না করে। লেখাপড়ার জন্য দারিদ্র্য কোনো বাধা নয়। আমি অধ্যক্ষ এবং শিক্ষকদের আহ্বান জানাব- যদি এমন কোনো শিক্ষার্থী থাকে যে অর্থকষ্টে পড়তে পারছে না, তাহলে আমাকে জানাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় সেইসব শিক্ষার্থীর দায়িত্ব নেবে।

২৭ অক্টোবর খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের ১ম পুনর্মিলনী ২০২৩ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান। 

কোনো শিক্ষার্থী যেন অর্থাভাবে লেখা-পড়া বন্ধ না করে। লেখাপড়ার জন্য দারিদ্র্য কোনো বাধা নয়। আমি অধ্যক্ষ এবং শিক্ষকদের আহ্বান জানাব- যদি এমন কোনো শিক্ষার্থী থাকে যে অর্থকষ্টে পড়তে পারছে না, তাহলে আমাকে জানাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় সেইসব শিক্ষার্থীর দায়িত্ব নেবে।

তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের দায়িত্ব ইতোমধ্যে আমরা গ্রহণ করেছি। তাদেরকে বৃত্তি প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। বঙ্গবন্ধুর এই বাংলাদেশে কোনো শিক্ষার্থী অর্থাভাবে পড়তে পারবে না সেটি হতে দেব না।

উপাচার্য বলেন, আমরা গবেষণায় কিছুটা পিছিয়ে আছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য পর্যাপ্ত তহবিল রয়েছে। আপনারা গবেষণা করুন। ভালো গবেষণা প্রকল্পের জন্য প্রত্যেক শিক্ষককে তহবিল দেয়া হবে। আপনারা ভালো টেক্সট বই লিখেন- এসব বই ছাপানো থেকে শুরু করে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেয়ার সকল দায়িত্ব জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রহণ করবে।