রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

এলাকাভিত্তিক ভিন্ন সময়ে স্কুল ছুটির কথা ভাবছে সরকার: এনসিটিবি চেয়ারম্যান

‘এলাকাভিত্তিক ভিন্ন সময়ে স্কুল ছুটির কথা ভাবছে সরকার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৭, ২১ মার্চ ২০২৪

‘এলাকাভিত্তিক ভিন্ন সময়ে স্কুল ছুটির কথা ভাবছে সরকার’

জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেছেন, সরকার এলাকাভিত্তিক ভিন্ন সময়ে স্কুলের ছুটির বিষয়ে ভাবছে। এখন যেমন একই সময়ে সারা দেশে শীতকালীন কিংবা গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হয় সেটা পরিবর্তনের বিষয়ে আলোচনা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর গুলশানের এক হোটেলে অনুষ্ঠিত একটি প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শীতকালীন ছুটি যখন দেওয়া হয় সেই সময়টা যদি কিছু এলাকায় প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা হয় তখন উত্তরবঙ্গসহ কিছু এলাকার শিক্ষার্থীরা সঠিক সময়ে বন্ধ পাবে। ঠিক সেভাবে গ্রীষ্মকালীন ছুটি এবং বন্যা প্রবণ এলাকাগুলোতে বন্যার সময়ে ছুটি পেতে পারে সে বিষয়ে একটি রুপরেখা আসবে শীঘ্রই।

মো. ফরহাদুল ইসলাম আরো বলেন, আমাদের জাতীয় পর্যায়ে দুর্বলতা হচ্ছে অনেক দুর্গম পকেটগুলোতে আমরা যেতে পারছি না। এসব এলাকায় বেসরকারী প্রতিষ্ঠান এনজিওগুলো কাজ করছে যা সরকারকে সহযোগিতা করছে। একারণে শিক্ষার্থীরা এখন দুর্যোগ মোকাবেলায়, সুরক্ষা স্বাস্থ্যবিধির বিষয়ে অনেক সচেতন হয়েছে।

প্ল্যাণ ইন্টারন্যাশনাল জাপান এর অর্থায়নে, প্ল্যাণ ইন্টারন্যাশনাল বাংলাদেশ ইকো স্যোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) যৌথভাবে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্যোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)- এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক . মোঃ শহীদ উজ জামান। স্বাগত বক্তব্য দেন প্ল্যাণ ইন্টারন্যাশনাল বাংলাদেশ- এর ডিরেক্টর অব প্রোগ্রাম মেনেজমেন্ট এন্ড ইমপ্লিমেন্টেশন আফরোজ মহল।

এজেড