রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

প্রাথমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় ১৮ হাজার, মাধ্যমিকে ৩৫ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৯, ৩০ মার্চ ২০২৪

প্রাথমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় ১৮ হাজার, মাধ্যমিকে ৩৫ হাজার টাকা

মহামারির পর সন্তানের পড়াশোনার জন্য শিক্ষাব্যয়ও বেড়েছে অভিভাবকদের। ৩০ মার্চ, শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে গণসাক্ষরতা অভিযান আয়োজিত ‘বাংলাদেশের বিদ্যালয় শিক্ষা : মহামারী উত্তর টেকসই পুনরুত্থান’ শীর্ষক ‘এডুকেশন ওয়াচ স্টাডি ২০২৩’ প্রতিবেদনে বলা হয়েছে ২০২২ সালে প্রাথমিকে শিক্ষার্থীপ্রতি ব্যয় হয়েছে ১৩ হাজার ৮৮২ টাকা, শহরে এই খরচ হয়েছে ১৮ হাজার টাকারও বেশি। ২০২৩ সালে এসে এই ব্যয় বেড়েছে আরও ২৫ শতাংশ। আর ২০২২ সালে শিক্ষার্থীপ্রতি মাধ্যমিকে ২৭ হাজার ৩৪০ টাকা ব্যয় হয়েছে। সিটি কর্পোরেশন এলাকায় এই ব্যয় হয়েছে ৩৫ হাজার ৬৬২ টাকা পর্যন্ত। 

ব্লেন্ডেড এডুকেশনের তথ্য তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে- দুই তৃতীয়াংশ শিক্ষকের এই শিক্ষাপদ্ধতি নিয়ে স্পষ্ট ধারণাই নেই। প্রাথমিকের ৬৮ দশমিক ৭ শতাংশ ও মাধ্যমিকের ৫৮ দশমিক ১ শতাংশ শিক্ষকের ব্লেন্ডেড এ্যাপ্রোচ নিয়ে ধারণা নেই। 

দ্বিতীয়, তৃতীয় ও ষষ্ঠ শ্রেণীর ২১০১ শিক্ষার্থীর তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরী করা হয়েছে। শিক্ষাব্যয়ের ক্ষেত্রে আমলে নেওয়া হয়েছে পঞ্চম ও নবম শ্রেণীর শিক্ষার্থীদের আমলে নেওয়া হয়েছে। সারা দেশের ৮ বিভাগের ১৬টি জেলার মধ্যে থেকে ২৬টি উপজেলা ও ৫টি সিটি করপোরেশন এলাকা থেকে তথ্য সংগ্রহ করে গবেষণাটি করা হয়েছে। গবেষণার জন্য শিক্ষার্থীর পাশাপাশি তথ্য নেওয়া হয়েছে শিক্ষক, অভিভাবক, শিক্ষা কর্মকর্তা ও জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তার কাছেও।

এ প্রতিবেদন উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযানের উপ-পরিচালক ও এডুকেশন ওয়াচের ফোকাল পয়েন্ট ড. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এডুকেশন ওয়াচের আহবায়ক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও এডুকেশন ওয়াচের সদস্য সচিব রাশেদা কে. চৌধূরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এডুকেশন ওয়াচের চেয়ারপার্সন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এজেড