রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

সরকারি কলেজ নিয়ে প্রধানমন্ত্রীর ভিশন থেকে অনেক পিছিয়ে আমরা : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩১, ৭ জুলাই ২০২৪

সরকারি কলেজ নিয়ে প্রধানমন্ত্রীর ভিশন থেকে অনেক পিছিয়ে আমরা : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ৩৫ লাখ ছাত্র-ছাত্রী পড়াশোনা করছে জাতীয় বিশ্ববিদ্যালয় অধীন কলেজগুলোতে। সরকারি কলেজগুলো নিয়ে প্রধানমন্ত্রীর যে ভিশন তা বাস্তবায়ন করা থেকে অনেক পিছিয়ে আছি আমরা।

রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) কার্যালয়ের উদ্বোধনকালে ৭ জুলাই, রবিবার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বিডিরেন শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সরাসরি এর সুবিধা পাচ্ছে। করোনাকালিন সময়ে শিক্ষাক্ষেত্রে বড় পরিসরে এর সুবিধা পেয়েছি আমরা। উচ্চশিক্ষা ছাড়াও কলেজগুলোতেও বিডিরেনের সুবিধা যুক্ত হচ্ছে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের যথাযথ শিক্ষা দানের পাশাপাশি পরিবর্তিত প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া প্রয়োজন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩৫ লাখ শিক্ষার্থীর মধ্যে ইতিবাচক পরিবর্তনের লক্ষে বিডিরেনের আওতায় আনতে হবে। কলেজগুলোকে বিশ্ববিদ্যালয়ের আওতায় আনতে বিডিরেনের সহযোগিতা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিত। বক্তব্যে বিডিরেনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডিরেন ট্রাস্ট এর চেয়ারপারসন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতি. দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীর।