মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

উচ্চ মাধ্যমিকের ১৩ লাখ আসন ফাঁকা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৪, ২৬ আগস্ট ২০২৪

উচ্চ মাধ্যমিকের ১৩ লাখ আসন ফাঁকা!

দেশের কলেজগুলোয় একাদশ শ্রেণিতে প্রায় ১৩ লাখ আসন ফাঁকা রয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য চার ধাপে শিক্ষার্থী নির্বাচনের পরও সব আসন পুরণ করা যায়নি।

শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, এগুলোর মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠান রাজনৈতিক বিবেচনায় এমপিওভুক্তি, পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পেয়েছে। ফলে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ও একাদশ শ্রেণির মোট আসন সংখ্যার পার্থক্য এতটা বেশি।

জানা গেছে, চলতি বছর বিভিন্ন কলেজ-মাদ্রাসায় একাদশ শ্রেণিতে মোট আসন ছিল ২৬ লাখের বেশি। কিন্তু এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রায় ১৩ লাখ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন কলেজ-মাদ্রাসায় ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। ফলে উচ্চ মাধ্যমিক ও আলিম পর্যায়ের এ প্রতিষ্ঠানগুলোতে ফাঁকা থাকছে ১৩ লাখ আসন। 

গত এক দশকে দেশে বেশ কিছু কলেজ পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পেয়েছে। এমপিওভুক্ত হয়েছে বেশ কিছু কলেজ। কিন্তু উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত আসন অনুমোদন পাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, চার ধাপে শিক্ষার্থীদের আবেদন নিয়ে প্রায় ১৩ লাখ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। একাদশ শ্রেণিতে ভর্তির সময় আগামী ২৮ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এরপর কতজন শিক্ষার্থী ভর্তি হলেন সে তথ্য আমাদের কাছে আসবে।

তিনি আরও বলেন, চলতি বছর আমাদের কলেজ ও মাদ্রাসাগুলোতে ২৬ লাখের কিছু বেশি আসন আছে। ফলে বহু আসন ফাঁকা থেকে গেছে। তবে জনপ্রিয় ও মানসম্মত কলেজগুলোতে আসন ফাঁকা নেই। মফস্বল অঞ্চলের প্রতিষ্ঠানগুলো আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী পায়নি। প্রতিবছরই কলেজগুলোতে কয়েকলাখ আসন ফাঁকা থেকে যায়।

 

#এসএন