শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

প্রাতিষ্ঠানিক ই-মেইলের কাজ কী?

আজাহারুল ইসলাম, ইবি

প্রকাশিত: ১৯:৩৯, ৫ অক্টোবর ২০২৩

প্রাতিষ্ঠানিক ই-মেইলের কাজ কী?

অবশেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে স্নাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের ই-মেইল দেওয়া হচ্ছে। এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলেই। শিক্ষার্থীরা বিষয়টি জানার পরপরই আবেদন শুরু করেছে। ইতোমধ্যে শতাধিক শিক্ষার্থী ই-মেইল প্রাপ্তির জন্য আবেদন করেছে। কেউ বুঝে আবার কেউ না বুঝেই মেইল প্রাপ্তির আবেদন করছে। তবে শিক্ষার্থীদের মুখে মুখে এখন কমন প্রশ্ন প্রাতিষ্ঠানিক ই-মেইলের কাজ কী?

জেনে নিন প্রাতিষ্ঠানিক ই-মেইলের কাজ-

বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহারের বিকল্প নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, একজন শিক্ষার্থীর জন্য ইনস্টিটিউশনাল ই-মেইল হতে পারে আশীর্বাদস্বরূপ। যেসব ক্ষেত্রে সাধারণ মানুষকে মোটা অংকের অর্থ গুনতে হয় সেসব ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে সল্প খরচে অথবা বিনামূল্যেই অনেক সুবিধা পেতে পারেন।

এছাড়া প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে গবেষণা, স্কলারশিপ, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা প্রবন্ধ পড়া ও প্রকাশ অনেকাংশে সহজতর হয়। একইসাথে যেকোন গবেষণায় সহজে ফান্ডিং এর আবেদন করা যায়। উচ্চশিক্ষার ক্ষেত্রেও সাধারণ ই-মেইলের চেয়ে ইনস্টিটিউশনাল ই-মেইল বেশি গ্রহণযোগ্যতা পায়।

ইনস্টিটিউশনাল ই-মেইল ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো গিটহাব। গিটহাব স্টুডেন্ট ডেভেলপমেন্ট প্যাকে ১২টি সুবিধা শিক্ষার্থীরা উপভোগ করতে পারেন। পাশাপাশি রয়েছে অ্যামাজন স্টুডেন্ট প্যাক, বিনামূল্যে মাইক্রোসফট ড্রিমস্পার্ক, কম খরচে ওয়েবহোস্টিং, দেশি ও আন্তর্জাতিক নিউজপেপার এবং ম্যাগাজিন, জার্নাল বিনামূল্যে পড়া, সীমাহিন গুগল ড্রাইভ ব্যবহার, সীমাহিন জুম অ্যাপ মিটিং ব্যাবহার, নিউএগ প্রিমিয়ার, অটোডেস্ক, ডেল, লাস্টপাসসহ বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য নাম মাত্র মুল্যে কিংবা ফ্রি সাবস্ক্রিপশনের ব্যবস্থা। এছাড়াও ইন্টারনেটে খুঁজলে প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহারের অনেক সুবিধা জানা সম্ভব। 

প্রাতিষ্ঠানিক ই-মেইল শিক্ষার্থীদের শিক্ষা গবেষণায় ও দক্ষতা উন্নয়নে এগিয়ে নিয়ে যাবে বহুদুর। শিক্ষার্থীদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, গবেষণা, গবেষণাপত্র প্রকাশ এবং অন্যান্য সুবিধা পাওয়ার সম্ভাবনাকে ত্বরান্বিত করতে কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি।

আবেদন করবেন যেভাবে: ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইসিটি সেল বরাবর আবেদন করলেই শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক ই-মেইল পাচ্ছে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের স্নাতক চূড়ান্ত বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে ও তাদের পছন্দ অনুয়ায়ী ই-মেইল প্রদান করা হচ্ছে।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রাপ্তির জন্য বিভাগীয় সভাপতির মাধ্যম ও সুপারিশসহ আইসিটি সেলের পরিচালক বরাবর আবেদন করতে হবে শিক্ষার্থীদের। আবেদনে শিক্ষার্থীদের প্রত্যাশিত একটি ই-মেইল উল্লেখ করতে হবে। আমরা সেটার সাথে এবং বিভাগের সঙ্গে লিংক করে ই-মেইল আইডি দিয়ে দিচ্ছি।