শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

| ৩ কার্তিক ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ইবিতে আই-ইইই দিবস উদযাপিত

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪০, ৮ অক্টোবর ২০২৩

ইবিতে আই-ইইই দিবস উদযাপিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্বব্যাপী প্রকৌশলীদের সর্ববৃহৎ সংঠন ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) এর আই-ইইই দিবস উদযাপিত হয়েছে। ৮ অক্টোবর, রবিবার আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। দিবসটি উদযাপনে সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সম্মুখ থেকে একটি র‍্যালী শুরু হয়। র‍্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের সম্মুখে এসে শেষ হয়।

র‍্যালিতে ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. তপন কুমার জোদ্দার, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সভাপতি ড. আলমগীর হোসেন, প্রফেসর ড. শরীফুল ইসলাম সহযোগী অধ্যাপক জসীম উদ্দিন, আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর প্রফেসর ড. জাহিদুল ইসলাম সহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

র‍্যালি শেষে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১০২ নং কক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে টেকনিক্যাল সেশন ও ফান গেমসে অংশ নেন আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চের সদস্যরা। এছাড়াও মধ্যাহ্নভোজের বিরতির পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে। একই বছর দেশসেরা উদীয়মান ব্রাঞ্চ হওয়ার গৌরব অর্জন করে আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চ।