রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

| ২৪ ভাদ্র ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

সাত কলেজের শিক্ষার্থীদের সায়েন্সল্যাব মোড়ে অবস্থান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৮, ৮ জুলাই ২০২৪

সাত কলেজের শিক্ষার্থীদের সায়েন্সল্যাব মোড়ে অবস্থান

ছবি: সংগৃহীত

কোটা বিরোধী আন্দোলনে দ্বিতীয় দিনের মতো 'বাংলা ব্লকেড' কর্মসূচি অনুযায়ী রাজধানীর নীলক্ষেত মোড়ে ইডেন মহিলা কলেজ ও গার্হস্থ অর্থনীতি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অবস্থান নেওয়ার কথা থাকলেও সেখানে কোনো অবস্থান কর্মসূচি দেখা যায়নি। ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজসহ সাত কলেজের শিক্ষার্থীদের  সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিতে দেখা যায়। ফলে সায়েন্সল্যাবের পাশাপাশি নীলক্ষেত রোডেও তীব্র যানজট সৃষ্টি হয়। 

সোমবার (৮ জুন)  বিকেল ৩টা থেকে পূর্ব ঘোষণা অনুযায়ী সায়েন্সল্যাব মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা এসময় ইডেন কলেজ ও সাত কলেজের অন্যান্য শিক্ষার্থীরাও তাদের সাথে সমন্বয় করে।

এসময় শিক্ষার্থীরা ’১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ১৮ এর পরিপত্র, বহাল করতে হবে’, সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’, ' সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে", 'কোটা না মেধা, মেধা মেধা' সহ নানা স্লোগান দেন।

শিক্ষার্থীদের অবস্থানের ফলে তীব্র যানজট সৃষ্টি হয় সায়েন্সল্যাব,এলিফ্যান্ট রোড,নীলক্ষেত রোড ও মিরপুর রোডে।যাত্রীদের গাড়ি থেকে নেমে পায়ে হেটে যেতে দেখা যায়। তবে অ্যাম্বুলেন্স ও রোগী বহনকারী যান চলাচলে বাধা দিচ্ছেন না তারা।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা বলেন, আমরা নারী হলেও নারী কোটা চাই না। নারীরা যেখানে অগ্রসর, কোটা সেখানে হাস্যকর।কোটা যদি রাখা হয় কেবল প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিতদের জন্যই রাখা হোক। আমরা চাই মেধার মূল্যায়ন হোক, বৈষম্য না থাকুক। আপাতত রাষ্ট্র মেরামতের কাজ চলছে তাই জনগণের উচিত আমাদের পাশে থাকা। যতদিন না কোটার অভিশাপ দূর হচ্ছে ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাব।