মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ঢাকার দেয়ালে দেয়ালে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহবানে গ্রাফিতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪১, ২৩ আগস্ট ২০২৪

ঢাকার দেয়ালে দেয়ালে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহবানে গ্রাফিতি

বন্যা দুর্গতদের সহায়তায় শুধু সরকার নয়, প্রত্যেক নাগরিককে নিজেদের  সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহবান জানিয়েছেন শিক্ষার্থীরা। শুক্রবার সকালে রাজধানী ঢাকার নিউমার্কেট, সাইন্সল্যাব এলাকায় দেয়াল অংকন কর্মসূচিতে আলাপকালে  তারা এসব কথা বলেন। রেইনবো পেইন্টসের সহযোগিতায় দেয়াল চিত্রের মাধ্যমে শিশু কিশোররা এই পরিবর্তনের চিত্রই তুলে ধরতে চাইছেন।

তারা বলছেন, প্রথাগত নিয়ম ভেঙ্গে শুধু সরকার কিংবা জনপ্রতিনিধিই নয়, স্থানীয় সামর্থবানদেরও সমাজের প্রয়োজনে এগিয়ে আসতে হবে। তাই তারা তাদের ছবিতে সিস্টেম চেঞ্জের দাবী জানিয়েছেন।   

চলমান বন্যার চিত্র তুলে ধরে শৈল্পিক স্বপ্ন শিশু কিশোর সংগঠনের নাবিদ রহমান তুর্য বলেন, ভয়াবহ বন্যায় দেশের ১৩ জেলার প্রায় অর্ধকোটি মানুষ পানিবন্দি।নিদারুন কষ্টে কাটছে তাদের এই দুর্যোগের দিন রাত্রি। ঠিক এই মূহুর্তে সবাইকে যার যার নিজের মত করে এগিয়ে আসতে হবে। শুধু সরকার কিংবা প্রশাসনের সিদ্ধান্ত ও ব্যবস্থাপনার দিকে না তাকিয়ে থেকে যার যার মত করে নিজস্ব সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসতে হবে। 

চিত্র শিল্পী নওশীন তাবাসুম তৃনা বলেন, সমাজের মানুষের মাঝে চিন্তার খোরাক জোগাতেই তাদের এই দেয়াল চিত্র অংকনের উদ্যোগ।  যা ব্যস্ত নাগরিক জীবনে নতুন করে ভাবনার সুযোগ তৈরী করবে। 

পরার্থে ফাউন্ডেশনের এনামুল হক ইশান বলেন, আমাদের সামর্থ্যের মধ্যে থেকে আমরা মানুষের বিবেক জাগ্রত করার উদ্যোগ নিয়েছি। 

ছবিতে শুরু আগামীর শপথ কর্মসূচির উদ্যোক্তা প্রতিষ্ঠান মিডিয়া মিউজিয়াম ইয়ুথ ক্লাবের পরিচালক নাজনীন খানম জানান,বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসার জন্য ব্যস্ত নগরবাসীকে উদ্দীপ্ত করতে সপ্তাহ কর্মসূচি চলবে তাদের এই দেয়াল চিত্র অংকনের কাজ।   

মিডিয়া মিউজিয়ামের আরেক পরিচালক রুহুল আমিন স্বপন বলেন, দেশের পুরনো সিস্টেমগুলো পরিবর্তনের দাবী তুলেছেন তরুন শিক্ষার্থীরা।  তাদের দাবীকে সবার সামনে তুলে ধরতেই মিডিয়া মিউজিয়াম অব বাংলাদেশ কাজ করে যাচ্ছে। এবং এই কাজে পাশে থাকার জন্য  রেইনবো পেইন্টসের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

শিশু কিশোর যুব সংগঠন মিডিয়া মিউজিয়াম ইয়ুথ ক্লাবের আয়োজনে  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন এ আয়োজনে। এসব শিশু কিশোররা দারিদ্রমুক্ত সাবলম্বী এক বাংলাদেশ বিনির্মাণে তাদের আগামীর প্রত্যাশা তুলে ধরেন তাদের ছবির তুলিতে।