মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

| ১ আশ্বিন ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কত নম্বরে উত্তীর্ণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০২, ৭ সেপ্টেম্বর ২০২৪

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কত নম্বরে উত্তীর্ণ

বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-প্রভাষক হতে নিবন্ধন পরীক্ষার প্রতিটি স্তরে কমপক্ষে ৪০ শতাংশ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি, রিটেন ও ভাইভায় আলাদা-আলাদাভাবে ৪০ শতাংশের কম নম্বর পাওয়া কোনও প্রার্থী শিক্ষক নিয়োগের মেধাতালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবেন না। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। আর বিদ্যমান বিধিমালা অনুযায়ী কোনও প্রার্থী লিখিত ও মৌখিক পরীক্ষায় ন্যূনতম ৪০ শতাংশ নম্বর না পেলে শিক্ষক নিয়োগের মেধাতালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবেন না। এখন ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন চলছে।

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা ও প্রত্যয়ন বিধিমালায় শিক্ষক পদে নিয়োগ সুপারিশের যোগ্য বিবেচিত হয়ে মেধাতালিকায় স্থান পেতে প্রার্থীদের ন্যূনতম কত নম্বর পেতে হবে- সে বিষয়ে বলা আছে। ২০১৫ সালের ডিসেম্বরে জারি করা ওই বিধিমালার সর্বশেষ সংশোধনে বলা আছে, প্রিলিমিনারি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হতে হবে শতকরা ৪০ শতাংশ।

প্রতিযোগিতামূলক এ পরীক্ষার লিখিত ও মৌখিক অংশের নির্ধারিত কোন পাস নম্বর নেই। নির্ধারিত পাস নম্বর না থাকলে শিক্ষক পদে নিয়োগের আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হয়ে জাতীয় মেধাতালিকায় স্থান করে নিতে প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় কমপক্ষে ৪০ শতাংশ নম্বর পেতে হবে। বিধিমালায় বলা আছে, কোনও প্রার্থী লিখিত ও মৌখিক-উভয় ক্ষেত্রেই পৃথকভাবে অন্যূন শতকরা ৪০ শতাংশ নম্বর না পেলে তিনি মেধাতালিকায় অন্তর্ভুক্তির যোগ্য বিবেচিত হবেন না। 

বিধিমালা অনুসারে, উত্তীর্ণ প্রার্থীদের মেধা-ভিত্তিক মূল তালিকা ছাড়া শূন্যপদের সংখ্যার শতকরা ২০ ভাগ প্রার্থীর সমন্বয়ে অপেক্ষমাণ তালিকা প্রণয়ন করা যাবে। তাই লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে ন্যূনতম ৪০ নম্বরের কথা বিধিমালা উল্লেখ করা হলেও বিষয়ভিত্তিক প্রার্থীর সংখ্যা বিবেচনায় পাস নম্বর বা কাট নম্বর বাড়ার সুযোগ আছে। তবে বিষয়ভিত্তিক পাস নম্বর প্রকাশ করার নজির নেই।

 

#এসএন